“সমুদ্রে সম্পদ আহরণে ঐক্যবদ্ধ প্রচষ্টো চালানো প্রয়োজন” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

“সমুদ্রে সম্পদ আহরণে ঐক্যবদ্ধ প্রচষ্টো চালানো প্রয়োজন” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ০৫.জানুয়ারী ২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সমুদ্রে সম্পদ আহরণে  ঐক্যবদ্ধ প্রচষ্টো চালানো প্রয়োজন। এই ঐক্যবদ্ধ প্রচষ্টায় ‘ব্লু ইকোনমি সেল’ সমন্বয়ক হিসেবে কাজ করবে। প্রতিটি ক্ষেত্রে নির্ধারিত টাইমলাইন অনুসারে ছক করে দ্রুততার সাথে এ সংস্থাকে   এগিয়ে যেতে হবে।

প্রতিমন্ত্রী আজ পেট্রোবাংলার ৯ম তলায় “ব্লু ইকোনমি সেল”-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, সমুদ্রে গবেষণার জন্য একটি সার্ভে ভ্যাসেল প্রয়োজন। এটা ক্রয় করতে জিএসবি-কে সহযোগিতা করা এ সেলের অন্যতম কাজ হতে পারে। পরিবেশ গত বিরুপ অবস্থা বিবেচনা করে দ্রুত সিদ্ধান্ত বাস্তবায়ন করায় হবে এ সেলের প্রধান চ্যালেঞ্জ। আমাদের যে সম্পদ আছে, তার সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারলে দ্রুত উন্নয়ন সম্ভব হবে। 

জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নাজিমুদ্দিন চৌধুরী এ সময় বলেন, সমুদ্রে গবেষণা বাড়িয়ে সম্পদ আহরণের লক্ষ্য নিয়ে এ সংস্থাকে এগিয়ে যেতে হবে। সেলটির কিভাবে পূর্নাঙ্গ অফিস করা যায় এ বিষয়ে দ্রুততার সাথে সংশ্লিষ্টদের সিদ্ধান্ত নিতে হবে। 

এ সময় এ সেলের প্রধান সমন্বয়ক অতিরিক্ত সচিব প্রকৌ. মোঃ ফকরুদ্দিন ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মাঝে পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোঃ ফয়জুল্লাহ ও বিপিসির চেয়ারম্যান আবু হেনা মোঃ মমিন বক্তব্য রাখেন।