বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর সাথে সুইডেনের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর সাথে সুইডেনের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

ঢাকা-১১.০১.২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রীসেল (Johan Frisell) আজ সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেন।

রাষ্ট্রদূত জানান, সুইডেনের সরকার ও ব্যবসায়িদের, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত সম্পর্কে আগ্রহ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এ সময় জ্বালানি খাত, সঞ্চালন ও বিতরণ, বর্জ্য থেকে জ্বালানি, বর্জ্য ব্যবস্থাপনা ও সাশ্রয়ি জ্বালানি নিয়ে আলোচনা করা হয়। রাষ্ট্রদূত সুইডেনের জ্বালানি ও নীতি সমন্বয়ক মন্ত্রী ইব্রাহীম বেলান (Ibrahim Baylan)-এর একটি আমন্ত্রণপত্র প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পত্রে সুইডেনের মন্ত্রী, প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি ডেলিগেশনকে এ বৎসরের শুরুতেই সুবিধাজনক সময়ে সুইডেনে আমন্ত্রণ জানান। তিনি বলেন, এ সফরে দু‘দেশের মধ্য বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো গভীর থকে গভীরতর হবে। এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন ইস্যুতে নীতি নির্ধারনী ও কারিগরী সমাধানের অভিজ্ঞতা বিনিময় হতে পারে।    

প্রতিমন্ত্রী, আমন্ত্রণপত্র দেয়ার জন্য সুইডেনের জ্বালানি মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সুইডেনের অভিজ্ঞতা কাজে লাগাতে চাই। তিনি এ সময় বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ব্যবস্থা, লোড ডিসপাস সেন্টারের আধুনিকায়নে সুইডেনের সহযোগিতা কামনা করেন।     

সাক্ষাৎকালে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।