বাংলাদেশ-ভারত দ্বিতীয় জ্বালানি সংলাপ অনুষ্ঠিত (2nd Bangladesh – India Energy Dialogue)

ঢাকাঃ ১৮।০৩।২০১৭
আজ ঢাকায় সোনারগাও হোটেলে বাংলাদেশ-ভারত দ্বিতীয় জ্বালানি সংলাপ অনুষ্ঠিত হয়। আলোচনাকালে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী এবং ভারতের পক্ষে ভারতের পেট্টোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রণালয়ের সচিব কে ডি তৃপদি (K D Tripathi) নেতৃত্ব দেন। আগামীদিনের জ্বালানি সংকট মোকাবেলায় উভয় দেশই পারষ্পরিক সহযোগিতার উপর গুরুত্ব আরোপ করেন। তারা উভয় পক্ষ সহযোগিতার ক্ষেত্র বাড়াতে একমত প্রকাশ করেন।

দ্বিতীয় জ্বালানি সংলাপে বাংলাদেশের অফসুরে  ONGC Videsh Ltd- অনুসন্ধান কার্যবলি, পেট্টোনেট কর্তৃক R-LNG টার্মিনাল নির্মান, আইওসিএল কর্তৃক R-LNG সরবরাহ প্রস্তাব, তাপি পাইপ লাইনে সংযুক্ত, ভারতীয় নেটওয়ার্ক ব্যাবহার করে তুর্কিমিনিস্তান ও ইরান থেকে গ্যাস আমদানি, মায়ানমার থেকে গ্যাস আমদানিতে যৌথ উদ্যোগ গ্রহন, নোমালিগড় হতে ডিজেল আমদানি, আইওসিএল কর্তৃক চট্টগ্রামে LPG Plant ও টার্মিনাল নির্মান, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর, প্রশিক্ষণ, ব্লু ইকোনমি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। ভারত পেট্টোকেমিক্যাল ও মোম রপ্তানির প্রস্তাব দেয়। 

ভারতের পেট্টোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রণালয়ের সচিব কে ডি তৃপদি উষ্ণ আতিথিয়তার জন্য ধন্যবাদ দিয়ে বলেন সহযোগিতা অব্যাহত রাখা হবে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী বলেছেন বিদ্যমান সম্পর্ক আরো জোরদার করতে সংলাপ ও সহযোগিতার কোন বিকল্প নেই। 
উল্লেখ্য যে প্রথম সংলাপ দিল্লীতে ২০১৬ সালের জুনে অনুষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ-ভারত তৃতীয় জ্বালানি সংলাপ ২০১৮ সালের মার্চে দিল্লীতে অনুষ্ঠিত হবে।