ন্যাশনাল লোড ডেসপ্যাচ সেন্টার অত্যাধুনিক করার উদ্যোগ অব্যাহত রাখা হবে

ন্যাশনাল লোড ডেসপ্যাচ সেন্টার অত্যাধুনিক করার উদ্যোগ অব্যাহত রাখা হবে - --বিদ্যুৎ প্রতিমন্ত্রী

স্টকহোমঃ ১০/০৫/২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ন্যাশনাল লোড ডেসপ্যাচ সেন্টার অত্যাধুনিক করার উদ্যোগ অব্যাহত রাখা হবে। উৎপাদন ও বিতরণ ব্যবস্থার মাঝে স্বয়ংক্রিয়তা বৃদ্ধিতে সুইডেনসহ আধুনিক রাষ্ট্রসমূহের সহযোগিতা নেয়া হবে। উৎপাদন, সঞ্চালন , লোড ব্যবস্থাপনা ও বিতরণ-এর মাঝে সমন্বয় করেই একটি উন্নত সঞ্চালন ব্যবস্থা গড়ে তোলা হবে।

প্রতিমন্ত্রী আজ সুইডেনের স্টকহোমে  সভেন্সকা ক্রাফটনাট ( Svenska Kraftnat) পরিদর্শন কালে এসব কথা বলেন।  Svenska Kraftnat হলো  সুইডেনের জাতীয় বিদ্যুৎ গ্রীড উন্নয়ন ও বিদ্যুৎ সঞ্চালন সংস্থা। প্রায় ৬০০ জন কর্মচারি নিয়ে এ সংস্থাটি ১৫০০ কিলোমিটার লাইন, ১৬০ টি সাব-স্টেশন ও সুইচিং স্টেশন এবং ১৬ টি দেশের সাথে আন্তঃসংযোগ রক্ষনাবেক্ষন করে। নিরাপদ, পরিবেশবান্ধব ও সাশ্রয়ি মূল্যে বিদ্যুৎ সঞ্চালন করে সুইডেনসহ ইউরোপিয়ান ইউনিয়নে বিদ্যুৎ মার্কেটে টেকসই অবস্থা সৃজনেও এ সংস্থাটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা একটি বিকল্প লাইন দ্বারা টেকসই সঞ্চালন ব্যবস্থা গড়ার চেস্টা করছি। আর এদের বিকল্প লাইন তিনটি, ইউরোপের কোন কোন দেশের আরও বেশি বিকল্প লাইন রয়েছে। ফলে আনঃদেশিয় বিদ্যুৎ বাণিজ্য এদের জন্য সহজ এবং সকলেই একটা সাশ্রয়ি অবস্থায় থাকে।

এরপূর্বে প্রতিমন্ত্রী স্টকহোম রয়াল সীপোর্ট পরিদর্শনকালে এখানকার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্পর্কে জানানো হয়।  ১২০০ নতুন বাড়ী ও ৩৫০০ টি  বাণিজ্যিক কর্মক্ষেত্র নিয়ে গঠিত এ সীপোর্টটি টেকসই নগর পরিকল্পনার মডেল হিসেবে বিবেচনা করা হয়।

উল্লেখ্য যে, সুইডিশ সরকারের আমন্ত্রণে তিন দিনের সরকারি  সফরে প্রতিমন্ত্রী গত ০৯ মে ২০১৭ সুইডেন গমণ করেন। এ সফরকালে দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্র বিস্তার, বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, গ্রীড, বিতরণ ও সঞ্চালন ব্যবস্থা, স্মার্ট মিটারিং সিস্টেম ইত্যাদি নিয়ে আলোচনা হবে।

সফরকালে প্রতিমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে অন্যান্যের মাঝে নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভী, পিজিসিবির ব্যাবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুণি, ডেসকোর ব্যাবস্থাপনা পরিচালক  ব্রিঃ জেঃ শহিদ সারওয়ার (অবঃ) রয়েছেন।