“বিদ্যুৎ সাশ্রয়কে সর্বাধিকার দিয়ে নির্মাণ ও গৃহসজ্জা শিল্প নিয়ে পরিকল্পনা করা উচিত” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

“বিদ্যুৎ সাশ্রয়কে সর্বাধিকার দিয়ে নির্মাণ ও গৃহসজ্জা শিল্প নিয়ে পরিকল্পনা করা উচিত” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-১৩.০৭.২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ সাশ্রয়কে সর্বাধিকার দিয়ে নির্মাণ ও গৃহসজ্জা শিল্প নিয়ে পরিকল্পনা করা উচিত। বিদ্যুতের অপচয় রোধ করার লক্ষ্য নিয়েই গৃহ বা স্থাপত্য নির্মাণ করা প্রয়োজন। 
প্রতিমন্ত্রী, আজ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধারায় আয়োজিত “নির্মাণ অবকাঠামো কাঠ, লাইটিং এবং ইন্টেরিয়র এক্সটেরিয়র সংশ্লিষ্ট শিল্পের সর্বাধুনিক উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য প্রদর্শণের জন্য আয়োজিত তিনদিন ব্যাপী চারটি আন্তর্জাতিক প্রদর্শণী”র উদ্বোধন কালে এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, বিদ্যুতের সাথে নির্মাণ শিল্প ও আবাবপত্র শিল্প ওতোপ্রতোভাবে জড়িত। এ ধরণের মেলা পন্যের  গুণগতমান বৃদ্ধিতে সহায়তা করে।

এ প্রদর্শণীতে বাংলাদেশ ছাড়াও চীন, ভারত, তুরস্ক, সিংগাপুর, শ্রীলংকা, ভিয়েতনাম, তাইওয়ান, ইতালি এবং জার্মানির প্রায় ২০০টি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করেছে। এসব প্রতিষ্ঠান এলইডি এবং লাইটিং প্রোডাক্টস সংশ্লিষ্ট লাইট, প্যানেল, সোলার ও এক্সেসরিজ এবং ভবন নির্মাণ সংশ্লিষ্ট  বিভিন্ন যন্ত্রপাতি, প্রযুক্তি সেই সাথে গৃহসজ্জার সর্বাধুনিক পন্য স্থাপত্য, নির্মাণ শিল্প, ডিজাইন ইঞ্জিনিয়ারিং, নির্মাণ যন্ত্রপাতি এবং কনক্রিট মেশিনারি তুলে ধরবে। যার ফলে সংশ্লিষ্ট সকল অংশীদারদের পারস্পারিক যোগাযোগ বৃদ্ধি পেয়ে তৈরি হবে নতুন ব্যবসার ক্ষেত্র এবং ব্যবসায়িক অংশীদারিত্ব।  

উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে সাইফ পাওয়ারটেক লিমিটেড‘র এমডি তরফদার মোহাম্মদ রাউহুল আমিন, বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টাস এসোসিয়েশন-এর চেয়ারম্যান আখতারুজ্জামান, বুয়েটের ডিপার্টমেন্ট অব অর্কিটেক্টচার (এইচওডি) ড: খন্দকার সাব্বির আহমেদ, ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার ড: আদর্শ স্বায়িকা এবং এসএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড‘র পরিচালক নন্দ গোপাল উপস্থিত ছিলেন।