বৈশ্বিক প্রেক্ষাপট বাংলাদেশের জ্বালানি অর্থনীতিকে চ্যালেঞ্জের মধ্যে ফেলেছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

June 2, 2022

বৈশ্বিক প্রেক্ষাপট বাংলাদেশের জ্বালানি অর্থনীতিকে চ্যালেঞ্জের মধ্যে ফেলেছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-০২.০৬.২০২২

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈশ্বিক প্রেক্ষাপট বাংলাদেশের জ্বালানি অর্থনীতিকে চ্যালেঞ্জর মধ্যে ফেলেছে। সারা বিশ্বেই জ্বালানি তেল ও গ্যাসের মূল্য উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। জ্বালানিতে ভর্তুকী বা সমন্বয় যাইহোক সাশ্রয়ী রাখাই আমাদের মূল লক্ষ্য।

প্রতিমন্ত্রী, আজ জাতীয় প্রেস ক্লাবে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত ‘মূল্যবৃদ্ধি না করে বিদ্যুৎ ও গ্যাস খাতের আর্থিক ঘাটতি সমন্বয়ের বিকল্প প্রস্তাব’ এবং ক্যাব কর্তৃক ‘বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি (প্রস্তাবিত)’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন নিয়ে নাগরিক সভায় প্রধান অতিথির বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন,  গ্যাস ও বিদ্যুতের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। শিল্পে বিপুল পরিমাণ গ্যাসের চাহিদা থাকায় এলএনজি আমদানি করে তা পূরণ  করা হচ্ছে। যত্রতত্র শিল্প-কারখানা স্থাপন করায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ বা গ্যাস দেয়া কিছুটা সমস্যা হচ্ছে। নিজস্ব গ্যাস অনুসন্ধান কার্যক্রম বাড়ানো হয়েছে। জ্বালানি সাশ্রয়ে সচেতন হওয়া আবশ্যক। শিল্পখাতে গ্যাস ব্যবহারে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এসময় তিনি ক্যাপটিভ পাওয়ার, ক্যাপাসিটি চার্জ, নবায়ণযোগ্য জ্বালানি, ভর্তুকী বা বিনিয়োগ মূল্য সমন্বয়, সময়চিত মহাপরিকল্পনা, সঞ্চালন লাইন, গ্যাস পাইপ লাইন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

ক্যাবের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সম্মিলিত ও সমন্বিতভাবে যে কোন কাজেই সাফল্য আসে। পরিস্থিতি বিবেচনা করে বাস্তবভিত্তিক ও বৈজ্ঞানিক চিন্তা-ভাবনা ও পরামর্শ টেকসই জ্বালানি  ব্যবস্থাপনা গড়তে সহায়তা করবে।

‘মূল্যবৃদ্ধি না করে বিদ্যুৎ ও গ্যাস খাতের আর্থিক ঘাটতি সমন্বয়ের বিকল্প প্রস্তাব’ সংক্রান্ত প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাব-এর জ্বালানি উপদেষ্টা অধ্যাপক এম শামসুল আলম এবং ‘বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি (প্রস্তাবিত)’ নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজিম উদ্দিন  খান।

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর সভাপতি জনাব  গোলাম রহমান-এর সভাপতিত্বে এসময় অন্যান্যের মাঝে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ব বিভাগের সাবেক অধ্যাপক বদরুল ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, ক্যাবের জ্বালানি রূপান্তর নীতি এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ও বিইআরসি’র ভূমিকার ওপর গঠিত জাতীয় কমিটি’র আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন, ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া, বক্তব্য রাখেন। 

News

  • September 28, 2022

    শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    শেখ হাসিনার জীবন যেন পৌরাণিক ফিনিক্স পাখির গল্প। কেউ তার জীবনের পটভূমি...

    Read More

  • September 27, 2022

    বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

    ঢাকা:...

    Read More

  • September 26, 2022

    উন্নত গ্রাহক সেবা দিতে সততা ও নিষ্ঠার কোন বিকল্প নেই: জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী

    ঢাকা: ২৫.০৯.২০২২ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • September 25, 2022

    বিউবো’র কল সেন্টার ও সমন্বিত গ্রাহক সেবা ব্যবস্থাপনা বাস্তবায়ন শীর্ষক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

    ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২২ :   ‘বিউবো’র কল সেন্টার এবং সমন্বিত গ্রাহক...

    Read More

  • September 22, 2022

    সময়মতো বিদ্যুৎ বিল পরিশোধ না করলে সংযোগ বিচ্ছিন্ন করা হবে

    গত ১ জুন, ২০২২ এ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে...

    Read More

  • September 21, 2022

    বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জাইকার নবনিযুক্ত প্রধান প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ

    ঢাকা-২১.০৯.২০২২ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ-এর...

    Read More