বিউবো’র কল সেন্টার ও সমন্বিত গ্রাহক সেবা ব্যবস্থাপনা বাস্তবায়ন শীর্ষক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

September 25, 2022

বিউবো’র কল সেন্টার ও সমন্বিত গ্রাহক সেবা ব্যবস্থাপনা বাস্তবায়ন শীর্ষক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২২ :  

‘বিউবো’র কল সেন্টার এবং সমন্বিত গ্রাহক সেবা ব্যবস্থাপনা’ বাস্তবায়নের লক্ষ্যে বিউবো এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের মধ্যে আজ ২৫ সেপ্টেম্বর বিদ্যুৎ ভবনের মুক্তি হলে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
চু্ক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রতিমন্ত্রী বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচিব, বিদ্যুৎ বিভাগ জনাব মোঃ হাবিবুর রহমান এবং সভাপতিত্ব করেন বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান। এসময় বিদ্যুৎ খাতের বিভিন্ন সংস্থাপ্রধান, বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাবৃন্দ এবং বিউবো’র সদস্যবৃন্দসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
স্বাক্ষরিত চুক্তি অনুসারে কল সেন্টার এবং সমন্বিত অভিযোগ ব্যবস্থাপনা কার্যক্রম আগামী ১ জানুয়ারি ২০২৩ থেকে পূর্ণাঙ্গভাবে চালু হবে এবং সার্বক্ষণিকভাবে দিনরাত ২৪ ঘন্টা পরিচালিত হবে। এতে বিউবো’র যে কোনো গ্রাহক ১৬১৩১ নম্বরে কল করে মোবাইল এ্যাপস এর মাধ্যমে অভিযোগ জানাতে পারবেন এবং তা স্বয়ংক্রিয়ভাবে বিউবো’র সংশ্লিষ্ট বিতরণ অঞ্চলে পৌঁছে যাবে। চুক্তি অনুযায়ী বিউবোকে আগামী ২ বছরের জন্য কল সেন্টার সেবা প্রদান করবে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান ডিজিকন টেকনোলজিস লিমিটেড। বিউবো’র ৩৬ লক্ষ গ্রাহক এই সুবিধা পাবেন। এতে গ্রাহকের চাহিদাকৃত সকল তথ্য প্রদান, অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা হবে।
চুক্তিতে বিউবো’র পক্ষে পরিচালক ক্রয় মিজ রুবিনা হক এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক জনাব ওয়াহিদুর রহমান শরিফ স্বাক্ষর করেন।
উল্লেখ্য, চুক্তি বাস্তবায়নের ফলে মোবাইল এ্যাপস, ওয়েবসাইট এবং ভয়েস কল এর মাধ্যমে দিনরাত ২৪ ঘন্টা তথ্য সেবা প্রদান এবং গ্রাহক অভিযোগ নিষ্পত্তি করা যাবে। ডাটা কানেকটিভিটির মাধ্যমে বিউবোর বিতরণ অঞ্চলে ড্যাশবোর্ড স্থাপন এবং জোন ভিত্তিক অভিযোগ এবং তার সমাধানের জন্য সার্বক্ষণিকভাবে মনিটরিং করা হবে। সাইবার নিরাপত্তা ঝুঁকি এড়াতে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের জন্য DMZ Firewall স্থাপন করা হয়েছে। অভিযোগ পরবর্তী সমাধান কার্যক্রম GPS/GIS ট্র্যাকিং এর মাধ্যমে গ্রাহকের আঙ্গিনা/ মিটারের অবস্থান শনাক্তকরণ এবং একইসাথে অভিযোগকারীকে মোবাইল এস এম এস এবং মোবাইল এ্যাপস এর মাধ্যমে অবহিত করা হবে। এছাড়াও গ্রাহক মোবাইল এ্যাপস এর মাধ্যমে অভিযোগের বর্তমান স্ট্যাটাস এবং অভিযোগ নিষ্পত্তিকারী দলের অবস্থান Google Map এর মাধ্যমে দেখতে পারবেন। দ্রুত কাজ এবং কঠোর নিরীক্ষণের জন্য Computer Aided Dispatch Management System এবং কেন্দ্রীয় Performance Monitoring Team দ্বারা বিক্রয় ও বিতরণ অফিসের কার্যক্রম Monitoring এর ব্যবস্থাও এতে অন্তর্ভূক্ত থাকবে। সমস্যা সমাধান হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহক প্রয়োজনীয় Feedback পাবেন।উল্লেখ্য, চুক্তি বাস্তবায়নের ফলে মোবাইল এ্যাপস, ওয়েবসাইট এবং ভয়েস কল এর মাধ্যমে দিনরাত ২৪ ঘন্টা তথ্য সেবা প্রদান এবং গ্রাহক অভিযোগ নিষ্পত্তি করা যাবে। ডাটা কানেকটিভিটির মাধ্যমে বিউবোর বিতরণ অঞ্চলে ড্যাশবোর্ড স্থাপন এবং জোন ভিত্তিক অভিযোগ এবং তার সমাধানের জন্য সার্বক্ষণিকভাবে মনিটরিং করা হবে। সাইবার নিরাপত্তা ঝুঁকি এড়াতে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের জন্য DMZ Firewall স্থাপন করা হয়েছে। অভিযোগ পরবর্তী সমাধান কার্যক্রম GPS/GIS ট্র্যাকিং এর মাধ্যমে গ্রাহকের আঙ্গিনা/ মিটারের অবস্থান শনাক্তকরণ এবং একইসাথে অভিযোগকারীকে মোবাইল এস এম এস এবং মোবাইল এ্যাপস এর মাধ্যমে অবহিত করা হবে। এছাড়াও গ্রাহক মোবাইল এ্যাপস এর মাধ্যমে অভিযোগের বর্তমান স্ট্যাটাস এবং অভিযোগ নিষ্পত্তিকারী দলের অবস্থান Google Map এর মাধ্যমে দেখতে পারবেন। দ্রুত কাজ এবং কঠোর নিরীক্ষণের জন্য Computer Aided Dispatch Management System এবং কেন্দ্রীয় Performance Monitoring Team দ্বারা বিক্রয় ও বিতরণ অফিসের কার্যক্রম Monitoring এর ব্যবস্থাও এতে অন্তর্ভূক্ত থাকবে। সমস্যা সমাধান হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহক প্রয়োজনীয় Feedback পাবেন।

News

  • November 16, 2022

    বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে সিংগাপুরের পরিবহণ ও ব্যবসা সম্পর্ক বিষয়ক মন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

     ...

    Read More

  • October 27, 2022

    নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে প্রয়োজন উন্নত প্রযুক্তি ও ব্যাপক বিনিয়োগ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকা-২৭.১০.২০২২ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • October 26, 2022

    শিল্প কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ সরবরাহের প্রচেষ্টা অব্যাহত রয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকা-২৬.১০.২০২২ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • October 23, 2022

    পরিবেশবান্ধব স্থাপনা তৈরি করে জ্বালানি সাশ্রয়ে স্থপতিগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকা: ২৩.১০.২০২২ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • October 19, 2022

    বাংলাদেশ আন্তর্জাতিক সৌর জোটের সহ-সভাপতি নির্বাচিত

    নয়াদিল্লি, ১৯ অক্টোবর, ২০২২ : আন্তর্জাতিক সৌর জোটের (আইএসএ) পঞ্চম সম্মেলন...

    Read More

  • October 18, 2022

    নিরাপদ ও শিশুবান্ধব বাংলাদেশ গড়তে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকা-১৮.১০.২০২২ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More