বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে তুর্কমিনিস্তানের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে তুর্কমিনিস্তানের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

ঢাকা-০৬.০৮.২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বাংলাদেশে  নিযুক্ত তুর্কমিনিস্তানের নন রেসিডেন্ট রাষ্ট্রদূত পারাখাত দূর্দোয়েভ (Parakhat Durdyev) আজ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। 

এনার্জি চার্টার-এর ২৮ তম সম্মেলন ২৮-২৯ নভেম্বর ২০১৭ তারিখে তুর্কমিনিস্তানের রাজধানি আসগাবাদে অনুষ্ঠিত হবে। এনার্জি চার্টারের সম্মেলনের চেয়ারম্যান তুর্কমিনিস্তানের মন্ত্রী পরিষদের ডেপুটি চেয়ারম্যান মাকসাত বাবেয়েভ (Maksat Babayev ) ও ইন্টারন্যশনাল এনার্জি চার্টারের মহাসচিব আরবান রুসনাক (Urban Rusnak) স্বাক্ষরিত একটি আমন্ত্রন পত্র প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। “Mobilising Investment for sustainable Energy Future and Diversified Tansportation Routes” শীর্ষক মিনিষ্ট্রিরিয়াল সেশনে বিনিয়োগ, নিরাপদ ট্রানজিট, জ্বালানি সঞ্চালনের বহুমুখিকরণ, গ্লোবাল চাহিদা ও সরবরাহ এবং আন্তর্জাতিক জ্বালানি সহযোগিতা নিয়ে আলোচনা হবে। 

রাষ্ট্রদূত, ট্যাপি (TAPI: Turkimenistan-Afganstan-Pakistan-India) প্রকল্পে অংশগ্রহণে বাংলাদেশের আগ্রহকে স্বাগত জানিয়ে বলেন, পেট্রো প্রোডাক্ট সংক্রান্ত বিষয় নিয়ে দু‘দেশের  আরো কাজ করার সুযোগ রয়েছে। পাইপ লাইনের মাধ্যমে তুর্কমিনিস্তানের গ্যাস চীন হয়ে হংকং যাচ্ছে। সিএনজিও আফগানিস্তান, ইরান, চীনে দেয়া হচ্ছে। ট্যাপির কাজও এগিয়ে চলছে। বাংলাদেশ, তেল-গ্যাস অনুসন্ধান, উৎপাদন ও সঞ্চালনে তুর্কমিনিস্তানের অভিজ্ঞতা কাজে লাগাতে পারে। 

প্রতিমন্ত্রী, এ সময় বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতের সম্ভাবনা নিয়ে রাষ্ট্রদুতের সাথে আলোচনা করেন। তিনি বলেন, ট্যাপি গ্যাস সঞ্চালন লাইনটি এ অঞ্চলে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করবে। আমরা এ লাইনটিতে অংশ গ্রহণ করতে আগ্রহী। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রচুর গ্যাস প্রয়োজন। ট্যাপির জন্য একটি সুনির্দিষ্ট টাইমলাইন পেলে গ্যাস মাস্টার প্ল্যানে এটাকে সংযুক্ত করা যেতে পারে।