“দেশি-বিদেশি বেসরকারি বিনিয়োগের পরিবেশ ঋদ্ধ হয়েছে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

“দেশি-বিদেশি বেসরকারি বিনিয়োগের পরিবেশ ঋদ্ধ হয়েছে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-২৮.০৮.২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশি-বিদেশি বেসরকারি  বিনিয়োগের পরিবেশ ঋদ্ধ হয়েছে। নিরাপদ ও উপযোগি পরিবেশের জন্য বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। জার্মানী, সুইডেনসহ ইউরোপীয়ান দেশ সমূহও বাংলাদেশে বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে ইচ্ছুক।

প্রতিমন্ত্রী, আজ বিদ্যুৎ ভবনে ”ভোলা কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র”-এর বিদ্যুৎ ক্রয় চুক্তি   অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, ভারতের শতভাগ বেসরকারি  বিনিয়োগে এই বিদ্যুৎ কেন্দ্রটি তৈরী হচ্ছে। বিদ্যুতের চাহিদা কাঙ্খিত হারের চেয়েও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বছরে প্রায় ২০০০ মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুতের চাহিদা বাড়ছে। এ চাহিদা পূরণে বিদ্যুৎ খাতের সাথে সংশ্লিষ্টদের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ অব্যাহত রাখা হবে।  

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সাথে ভারতের অন্যতম বৃহৎ কোম্পানি শাপুর্জি পালনজি (Shapoorji Pallonji) গ্রুপের প্রতিষ্ঠান ‘নতুন বিদ্যুৎ (বাংলাদেশ) লিমিটেড’-এর এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। ২২০ মেগাওয়াট (গ্যাস) ও ২১২ মেগাওয়াট (এইচএসডি) ডুয়েল-ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের  বিদ্যুৎ ক্রয় চুক্তিতে পিডিবির পক্ষে পিডিবির সচিব মিনা মাসুদ উজ্জামান ও নতুন বিদ্যুৎ বাংলাদেশ লিমিটেড এর পক্ষে প্রতিষ্ঠানটির পরিচালক জে সিনহা মহাপাত্র স্বাক্ষর করেন। ২২ বছর মেয়াদি এ চুক্তির আওতায় বিদ্যুৎ সরবরাহ করা হবে ২০১৯ সালের ডিসেম্বর থেকে। আর গ্যাস থেকে উৎপন্ন বিদ্যুতের মূল্য ৩.৯৮৩০ সেন্ট/ইউনিট ও এইচএসডি থেকে উৎপন্ন বিদ্যুতের মূল্য ১৬.৯৬২১ সেন্ট/ইউনিট নির্ধারণ করা হয়েছে। 

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, পেট্রোবাংলার চেযারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ ও শাপুর্জি-পালনজি-এর  ব্যবস্থাপনার পরিচালক মুকুন্দন শ্রী নিবাসন।