“পরিকল্পিত শিল্পাঞ্চলে আগামী দিনে গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেয়া হবে” -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

October 4, 2017

“পরিকল্পিত শিল্পাঞ্চলে আগামী দিনে গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেয়া হবে” -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-০৪.১০.২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিকল্পিত শিল্পাঞ্চলে আগামী দিনে গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেয়া হবে। যত্রতত্র স্থাপিত শিল্প-কারখানায় আর বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দেয়া হবে না। অবকাঠামো নির্মিত হচ্ছে, আগামী তিন বছরের মধ্যেই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া যাবে। 
প্রতিমন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ পোষাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত ‘পোষাক শিল্পের বর্তমান ও করণীয়’ শীর্ষক গোল টেবিল বৈঠকে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, আগামী এপ্রিল নাগাদ এলএনজি আসবে। গ্যাস সমস্যা অনেকটা হ্রাস পেলেও মূল্য বেড়ে যাবে। গ্যাস ও বিদ্যুতের সাশ্রয়ি ব্যবহার এবং সাশ্রয়ি যন্ত্রপাতি ব্যবহারকে উৎসাহিত করতে বিজিএমইএ-এর সহযোগিতা কামনা করেন। 
বুয়েটের প্রফেসর ম. তামিম বলেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য ভবিষ্যতে ক্যাপটিভ  জেনারেটর থাকবে কি না তা সরকারকে পরিস্কার করা উচিত। কেননা এত বৈষম্য হচ্ছে। 
এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেছেন, প্রযুক্তি পরিবর্তনের সুবিধা নিয়ে সুনির্দিষ্ট নীতিমালা নিয়ে বিজিএমইএ-কে এগুনো উচিত। Skill Development Authority করা হচ্ছে। দক্ষ শ্রমিক ও Mid Manager Development এ অথরিটি কাজ করবে। 
প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, পোষাক শিল্প ৮১% বৈদেশিক মুদ্রা অর্জন করে। স্ব-স্ব ক্ষেত্রে প্রত্যেকের দায়িত্বশীল ভূমিকা পালন করা আবশ্যক। 
সভায় বক্তাদের পক্ষ থেকে জ্বালানি সাশ্রয়ি কোম্পানির জন্য প্রণোদনা ও দ্রুত গ্যাস-বিদ্যুৎ সংযোগ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের জন্য একটি Stable Policy  প্রদান করার জন্য অনুরোধ করেন। 
প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ প্রসঙ্গে বলেন, টেরিফ-এর একটি রোডম্যাপ থাকা উচিত। সরকার প্রতিবছর ৫০০০ থেকে ৬০০০ কোটি টাকা বিদ্যুৎ খাতে ভর্তুকি দিচ্ছে। মূল্য বৃদ্ধি করে এনার্জি রেগুলেটরি কমিশন। এলএনজি আসলে গ্যাসের মূল্য বৃদ্ধি পাবে এমনটা ধরে নিয়েই ব্যবসায়িদের পরিকল্পনা করা প্রয়োজন। প্রণোদনার বিষয়টি বাংলাদেশ ব্যাংক ও এনবিআর (NBR)-কে দেখার অনুরোধ জানান। 
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজিএমইএ-এর সহসভাপতি মোহাম্মদ নাছির। ২০২১ সাল নাগাদ ৫০ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে সমস্যা ও করণীয় নিয়ে বিশেষভাবে উল্লেখ করেন। তিনি কর/ভ্যাট, গ্যাস ও বিদ্যুৎ, চট্টগ্রাম বন্দর, ঢাকা বিমান বন্দর, বেনাপুল  স্থল বন্দর, ব্যাংকিং খাত ইত্যাদি খাতে রপ্তানি সহজিকরণ করার প্রক্রিয়া ও করণীয় বিষয়ে উল্লেখ করেন। 
বিজিএমইএ-এর সভাপতি সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে নৌপরিবহণ মন্ত্রী শাহজাহান খান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট শফিউল ইসলাম, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বক্তব্য রাখেন।

 

News

  • December 10, 2017

    অবদান রাখার সুযোগ সৃষ্টি হয়েছে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকা-  ১০.১২.২০১৭ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • December 10, 2017

    প্রতিটি ঘরে সরকার বিদ্যুতের আলো পৌঁছে দেবে : প্রধানমন্ত্রী

    ঢাকা, ১০ ডিসেম্বর, ২০১৭ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের প্রতিটি ঘরে...

    Read More

  • December 10, 2017

    নতুন বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন

    ...

    Read More

  • December 7, 2017

    “বাংলাদেশ পরিকল্পনা মাফিক উন্নত দেশের পরিণত হচ্ছে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকা-০৭.১২.২০১৭ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • December 6, 2017

    যানজট নিরসনে ইলেকট্রিক যানবাহন কার্যকরি অবদান রাখবে - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকাঃ ০৬/১২/২০১৭ বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • November 29, 2017

    “ জ্বালানি খাতের বিনিয়োগ নীতিমালা সুষম করতে এনার্জি চার্টার গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    আশগাবাদ, তুর্কেমেনিস্তান-২৯.১১.২০১৭ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ...

    Read More