“জলবায়ু পরিবর্তনের ফলে নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

January 14, 2018

“জলবায়ু পরিবর্তনের ফলে নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

আবুধাবি, ১৪.০১.২০১৮
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। বাংলাদেশের উদ্যোগের সাথে সাথে বাইরের স্টেকহোল্ডারস, উন্নয়নসহযোগি, অর্থায়ন প্রতিষ্ঠান, প্রযুক্তি প্রদানকারি প্রতিষ্ঠান সকলেরই সহযোগিতা প্রয়োজন। সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টায় বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের অস্থায়ী বা স্থায়ী নেতিবাচক প্রভাব দ্রুত মোকাবেলা সম্ভব। 
প্রতিমন্ত্রী, আজ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত International Renewable Energy (IRENA)র ৮ম “Strategic Pienary: Ministerial Discussion” সেশনে Advancing Renewable Energy Components of Nationally Determined Contibutions (NDC): Bangladesh Perspective” শীর্ষক বিষয়ে বক্তব্যকালে এসব কথা বলেন। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আমাদের সক্ষমতা বৃদ্ধি এবং কার্বন নিঃসরণ আরও কমানোর উপর গুরুত্ব দেয়া হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যে Nationally Determined Contibutions (NDC) প্রস্তাব করেছে সেখানে শর্তাধীন ও শর্তাহীনভাবে বাংলাদেশের সম্পদ দিয়ে দুর্যোগ মোকাবেলা করার প্রস্তাতি নেয়া হয়েছে।  নিজস্ব সম্পদ দিয়ে ২০৩০ সালের মধ্যে গ্রীন হাউজ গ্যাস (GHG) নিঃসরণ বিদ্যুৎ, পরিবহণ ও শিল্প খাতে ১২ মে.টন কার্বন ডাই অক্সাইড কমানো এবং আন্তর্জাতিক সহায়তা নিয়ে এ নিঃসরণ ৩৬ মে.টন কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন গাইডলাইন ও নেট মিটারিং গাইড লাইন গ্রহণ করা হয়েছে। নবায়নযোগ্য জ্বালানি বিস্তার ও কাঠামোগত অবস্থায় আনার জন্য স্রেডা কাজ করছে। নবায়নযোগ্য জ্বালানি প্রসারে আইরিনা (IRENA) ইন্টারন্যাশনাল সোলার এলাইন্স (ISA), কম কার্বন নিঃসরণ প্রযুক্তি, দ্রব্য, পদ্ধতি, সেবা ও অবকাঠামো খাতের উন্নয়ন বিনিয়োগ এর জন্য জাপানের সাথে জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজম (JCM) স্থাপন প্রভৃতি আন্তর্জাতিক সংস্থার সাথে বাংলাদেশ কাজ করছে।
আফগানিস্তানের জ্বালানি ও পানি বিষয়ক মন্ত্রী আলী আহমদ ওসমানির সঞ্চালনায় ইথিওপিয়ার পানি, সেচ ও বিদ্যুৎ মন্ত্রী ড. সিলেশী বেকেল আওলাচিও (Dr. Seleshi Bekele Awulachew), গায়ানার পাবলিক অবকাঠামো বিষয় মন্ত্রী ডেভিড পিটারসন (David Patterson), সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু পরিবর্তন এবং  পরিবেশ বিষয়ক মন্ত্রী ড. থানি আহমেদ আল জাইয়েদী (Dr. Thani Ahmed Al Zeyoudi) বক্তব্য রাখেন।

News

  • February 17, 2018

    ‘‘বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রায়ি ও দক্ষ ব্যবহারের জনসম্পৃক্ততা বাড়াতে সমন্বিত প্রায়াশ চালাতে হবে’’ - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকাঃ ১৭/০২/২০১৮ ইং বিদ্যুৎ জালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • February 15, 2018

    “শিক্ষাবিদ ও শিল্প প্রতিষ্ঠান মিলে সমন্বিত গবেষণা করলে কাংখিত ফল পাওয়া যাবে ” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকা-১৫.০২.২০১৮ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More

  • January 29, 2018

    মাতারবাড়ি ১২০০ মে.ও. বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তি স্থাপন করলেন প্রধানমন্ত্রী

    ঢাকা, ২৯ জানুয়ারি, ২০১৮ (বাসস): প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার...

    Read More

  • January 27, 2018

    গ্রাহক সন্তষ্টি নিশ্চিত ডেসকো’র র্কমর্কতাদের আরও আন্তরিক হয়ে কাজ করতে হবে - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ঢাকাঃ ২৭/০১/২০১৮ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল...

    Read More

  • January 25, 2018

    বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ

    ঢাকা-২৫.০১.২০১৮ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের...

    Read More

  • January 16, 2018

    “আগামী দিনের সৃজনশীল শহরের বিদ্যুৎ ও পানির চাহিদা পূরণে প্রয়োজন পেশাদারিত্বের সাথে প্রযুক্তির ব্যবহার বাড়ানো” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    আবুধাবী-১৬.০১.২০১৮ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ...

    Read More